07:53 PM, 22 Sep 2020
আলোকচিত্রের ভাষা ও পাঠ

আলোকচিত্র একটি আন্তর্জাতিক ভাষা। যে কোনো ভাষার চেয়ে এর ব্যাপকতা অধিক। বিশ্বের আপামর মানুষের নিকট আলোকচিত্রের ভাষা সহজেই বোধগম্য।

 কোন দেশ বা কালের পরিসরে এ ভাষা সীমাবদ্ধ নয়। অন্যান্য মাধ্যমের তুলনায় আলোকচিত্রের ভাষা নির্ভরশীল ও সহজবোধ্য। সততা এ ভাষার অন্যতম বৈশিষ্ট্য। আলোকচিত্র সহজেই অত্যন্ত নির্ভরযোগ্যভাবে মানুষ অতীত অভিজ্ঞ করে তোলো। এ প্রসঙ্গে সুজান সনটাগ বলেছেন, আলোকচিত্রের একটি অন্যতম ব্যবহার হচ্ছে, অতীতের সাথে সম্পর্ক স্থাপন করা। অর্থাৎ, আলোকচিত্রের মাধ্যমে মানুষের অভিজ্ঞতার জ্ঞান অর্জিত হয়। আলোকচিত্র সংগ্রহ একান্তরে বিশ্বকেই সংগ্রহ করা। প্রকৃত ইতিহাস রচনা করে আলোকচিত্র। তদ্অর্থে আলোকচিত্র ঐতিহাসিকও বটে। আলোকচিত্রের শাস্ত্রীয় বয়ান হচ্ছে আলোকচিত্রণ।

বিশে^র মানবজাতির নানা কল্যাণমূলক কাজে আলোকচিত্র ওতপ্রোতভাবে জড়িত। কোনো জাতির অগ্রগতিতে আলোকচিত্রের অবদান অপরিহার্য। যদিও আলোকচিত্র অধিকাংশ ক্ষেত্রেই জনসাধারণের কাছে অজ্ঞাত থাকে। আধুনিক যুগে কোনো দেশের জাতীয় ইতিহাস রচনায় আলোকচিত্রের ব্যবহারের বিকল্প নেই। আলোকচিত্র হচ্ছে দ্রæততার সাথে অধিক সংবাদ বহনকারী মাধ্যম। সংবাদপত্র বা নানা পত্র-পত্রিকায় আলোকচিত্রের মাধ্যমেই বহু প্রয়োজনীয় বিষয়ের বর্ণনা বিধৃত হয়। স্মর্তব্য যে, পত্রিকায় বর্ণিত সংবাদ অপেক্ষা চিত্তাকর্ষক আলোকচিত্র পাঠকের কাছে অধিকতর গ্রহণযোগ্য।

শিক্ষাদান অথবা শিক্ষালাভ দুই সহজতর করেছে আলোকচিত্র। আলোকচিত্র শিক্ষার মানে সমতা আনয়নে সাহায্য করে। উদাহরণস্বরূপ বলা যায়, মৃগেল ও রুই মাছের পার্থক্য যতটা আলোকচিত্রে দৃশ্যমান অন্য কোনো মাধ্যমে ততটা সম্ভব নয়। নানা অদৃশ্য বস্তু আলোকচিত্রে দৃশ্যমান। মানুষের স্বাভাবিক দৃষ্টিশক্তির বহির্ভূত জিনিসের বীজানু-জীবাণুর আকৃতিগত ধারণা লাভের মাধ্যম আলোকচিত্র। আলোকচিত্রের মাধ্যমে জ্ঞানলাভের পরিধি বিস্তৃত হয়েছে। বিজ্ঞাপনে আলোকচিত্রের ভূমিকা প্রতিনিয়ত ক্রমবর্ধমান। শিল্পীর অংকিত ছবি যতই মনোহর হোক পণ্যের উপরে প্রকৃত বিশ্বাস আনয়নে সক্ষম আলোকচিত্র। এটি ছাপাখানায় ক্যামেরার ব্যবহার সহজ, সুন্দর ও দ্রæততর করেছে। আলোকচিত্রের ভূমিকাহীন গ্রন্থ ও সংবাদপত্র নেই বললেই চলে। এমনকি, রোগ নির্ণয়, মানচিত্র, দলিল-দস্তবেজ সংরক্ষণ, ভূমিকম্পের ধারাবাহিক তথ্য প্রাপ্তিতে আলোকচিত্র অন্যতম উপায়।
বর্তমানে নান্দনিক অনুশীলন ব্যতীত আলোকচিত্র অনুধাবন ও অধ্যয়ন করা জরুরি। সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আলোকচিত্রের মাধ্যমে আমাদের চিন্তার দেয়ালগুলো নির্মিত হয়। গণমানুষের আকাঙক্ষা, স্বপ্ন ও ভবিষ্যৎ পরিকল্পনা অনেকাংশেই আলোকচিত্রের মাধ্যমে নির্মিত। আলোচ্য গ্রন্থে ফটোগ্রাফি বা আলোকচিত্রের ভাষা ও পাঠ সম্পর্কিত কয়েকটি প্রবন্ধ সংযোজন করা হয়েছে। এসব প্রবন্ধ থেকে আলোকচিত্র পাঠে অনুসন্ধিৎসুু পাঠক বহুমাত্রিক বিষয়ে ধারণা লাভে সক্ষম হবে।