01:50 PM, 17 Sep 2020
আধো চাঁদ : ভাবনাগুলো ভবিষ্যতেরও

চাঁদে মানুষের পদার্পণের ৫০ বছর উপলক্ষে প্রকাশিত একটি বই আধো চাঁদ! শুধু বই বললে কমই বলা হবে; কারণ এটির পেছনে লেখকের যে শ্রম; মেধা ও নিষ্ঠার প্রলেপ লেগে আছে; তা প্রতিটি শব্দ-বর্ণে স্পষ্ট।

বিজ্ঞান লেখক; সাংবাদিক জাহাঙ্গীর সুরের ভালোবাসার জায়গা লেখালেখি এবং শুধু লেখালেখি নয়; নিখুঁতভাবে তা প্রকাশের একনিষ্ঠতা।

বইটি পড়ার আগে পাঠক এর প্রচ্ছদ দেখে যেমন মুগ্ধ হবেন; তেমনি সূচিপত্রের বিষয়-বৈচিত্রে থমকে দাঁড়াবেন! এ সূচিটা পড়েই ক্ষান্ত হবেন না; ভেতরে যাবার আগে অন্তত আরেকবার নিবিষ্টচিত্তে চোখ রাখবেন প্রতিটি অক্ষরে! সূচির মধ্যে বিজ্ঞানের আলোয় যেন ঢুকে পড়েছে অনুসূচি! দু'চারটি উদাহরণ সেই সূচিপত্রের- সৃষ্টিতত্ত্ব; চাঁদ জেগে আছে আজও অপলক; চন্দ্রজয়ের গৌরব; যড়যন্ত্রতত্ত্ব; মানুষ কি সত্যিই চাঁদে গিয়েছিল; মানুষকে মহাজাগতিক আলো দেখিয়েছিল যে কুকুর; চাঁদ নিয়ে চিন্তা; যায় যায় চাঁদ মামা, চাঁদেরও কি চাঁদ থাকে; ভাবনাগুলো ভবিষ্যতের; আর্মস্ট্রং, কলিন্স ও অলড্রিনের সাক্ষাৎকার। এর বাইরেও একগুচ্ছ বিষয় রয়েছে!

বাকিটা জানতে হলে এবং চাঁদ-বিজ্ঞানের আলোয় অবগাহন করতে চাইলে অনুসন্ধিৎসু যে কেউ বইটি পড়ে দেখতে পারেন। হাজারো ভেজালের ভিড়ে একটি নির্ভেজাল; নিরেট বিজ্ঞানে রসের সঞ্চার ‌'আধো চাঁদ'!

বাংলানামা প্রকাশিত বইটির মুদ্রিত মূল্য ২০০ টাকা।
প্রথম প্রকাশ : ফেব্রুয়ারি ২০২০