10:48 PM, 18 Apr 2018
নারী সাংবাদিকদের অভিনন্দন

বাংলানামা ডেস্ক
১৮ জন নারী সাংবাদিককে অভিনন্দন জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।

এ সংগঠনের সুফিয়া কামাল ভবন মিলনায়তনে বুধবার দুপুর ১২টায় ঢাকা সাব এডিটরস কাউন্সিল, ডিইউজে ও ঢাকা রিপোটার্স ইউনিটির নির্বাচিত নারী সাংবাদিকদের অভিনন্দন জানানো হয়। মোট ১৮ জন নারী সাংবাদিকসহ উক্ত সভায় উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন সংগঠনের সাধারণ সম্পাদক মালেকা বানু, যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম এবং গণমাধ্যম সম্পাদক দিল মনোয়ারা মনু।
সভায় বক্তরা নির্বাচিত নারী সাংবাদিকদের শুভেচ্ছা জানিয়ে বলেন একটা সময় ছিল যখন সাংবাদিকতা পেশায় নারীদেরে খুঁজে পাওয়া যেত না। কিন্তু আজ সময়ের পরিক্রমায় নারীরা সাংবাদকতার সকল ক্ষেত্রে বিচরণ করছে। নারীরা আজ পুরুষদের সাথে সাংবাদিকতার বিভিন্ন প্রফেশনাল কমিটিতে  নির্বাচনের মাধ্যমে জয়ী হচ্ছন হয়ে কমিটিতে অন্তর্ভূক্ত হচ্ছেন। বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করে নারী সাংবাদিকরা আজ এপর্যায়ে অংশ গ্রহণ করতে সক্ষম হচ্ছেন। নারী আন্দোলন সিদ্ধান্ত গ্রহণে নারীর অংশগ্রহণের জন্য যে লড়াই করে যাচ্ছে তারই প্রতিফলন আজ আমরা এখানে লক্ষ করছি।  কিন্তু আজকে যে নারীরা নির্বাচিত হয়েছেন তারাও নানা ধরনের সমস্যার সম্মুখিন হচ্ছেন।

পিতৃতান্ত্রিক দৃষ্টিভঙ্গির কারণে ক্রমাগত নারীকে নারী হিসাবে এবং কর্মক্ষেত্রে নিজের সাফল্য এই দুটোর সমন্বয়ে টিকে থাকার লড়াই করে যেতে হচ্ছে। গণমাধ্যমকে জেন্ডার সংবেদনশীল করার জন্য গণমাধ্যমের ভাষার ব্যাবহারের দিকে নজর দিতে হবে সকলকে। পাশাপাশি নারীর সমস্যাগুলোও চিহ্নিত করে তা সমাধানের লক্ষে আমাদের কাজ করতে হবে। নারী সাংবাদিকদের পাশে বাংলাদেশ মহিলা পরিষদ আছে, ভবিষ্যতেও থাকবে। নারী আন্দোলন এবং গণমাধ্যম একসাথে কাঁধে কাঁধ মিলিয়ে এগিয়ে যাবে নারীর মানবাধিকার রক্ষায় এই প্রত্যয় নিয়ে তারা তাদের বক্তব্য শেষ করেন।