09:43 PM, 13 Apr 2018
দেবোরা অমৃত মেঘের বারির সন্ধান পাবেন!

কামরুল ইসলাম
কুষ্টিয়া জেলার দৌলতপুর থানার প্রাগপুর গ্রামে বাস করেন মুক্তিযোদ্ধা বাউল সাধক নহির শাহ ফকির।

ফরাসি দেশের মেয়ে দেবোরা জাকারম্যান নহির শাহ ফকিরের আস্তানায় আছেন প্রায় দুই বছর। দেবোরা দর্শনে এম এ এবং ফ্রান্সে ইয়োগার শিক্ষক ছিলেন।দেবোরার সাথে রবীন্দ্রনাথ, মাইকেল, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরসহ অনেককিছু নিয়ে অনেকক্ষণ ধরে আলাপের সময় বাউলসাধনা,লালন ও মিস্টিক দর্শন বিষয়ে তার জানার আগ্রহ আমাকে বিস্মিত করেছে।

আমার এক প্রশ্নের উত্তরে তিনি বললেন-- আত্মিক শান্তির উদ্দেশে তিনি এদেশে এসেছেন, গুরুর কাছে দীক্ষা নিচ্ছেন এবং তিনি বাউলদের এই জীবনাচারে প্রশান্তি খুঁজে পাচ্ছেন। দেবোরা একজন ভালো ট্রান্সলেটর, দেশে থাকাকালীন ফরাসি থেকে ইংরেজিতে অনুবাদের কাজও করেছেন।অবিবাহিত থাকায় আশেপাশের মানুষ তার আস্তানায় বসবাসকে ভালো চোখে না-দেখায় দেবোরা এই আস্তানায় বসবাসকারী একটি ছেলেকে বিয়ে করেছেন গুরুর আদেশে। দেবোরা ফরাসি শব্দ, যার অর্থ মৌমাছি।

দেবোরার ব্যাপারে আর কিছু জানতে চাইনি। চলে আসার আগে সে গুরুর পাশে বসে লালনের একটি গান গাইলেন-- অমৃত মেঘের বারি...। দেবোরা এতই ভক্তি ও দরদ দিয়ে গানটি গাইলেন যে আমার চোখে জল এসে গেল।তখন সুর্য ঢলে পড়েছে পশ্চিমে। গানটি শোনার পর বললাম-- দেবোরা, অমৃত মেঘের বারি'র সন্ধান একদিন পাবেন আপনি। দেবোরা কিছুই বললেন না। মায়াভরা চোখে শুধু তাকিয়ে রইলেন।আমরা তখন আস্তানা থেকে মূল রাস্তার দিকে এগোচ্ছি।

[কবি কামরুল ইসলাম (ছবিতে সর্বডানে) শুক্রবার রাতে তার ফেসবুকে দেবোরাকে নিয়ে এ স্ট্যাটাসটি দিয়েছেন ]